সর্বশেষ

এই আপনার শীতে ত্বকের উজ্জ্বলতা বাড়াবে মেথি

এই আপনার শীতে ত্বকের উজ্জ্বলতা বাড়াবে মেথি

 

মেথিকে অনেকেই শুধুমাত্র মসলা হিসেবেই চেনেন। আবার কেউ চেনেন ঔষধ হিসেবে। কারণ মেথি রক্তে শর্করার পরিমান কমানোর পাশাপাশি শরীরের আরো অনেক উপকার করে থাকে। তবে চুল ও ত্বকের যত্নেও কিন্তু ব্যবহার করা হয় মেথি। এই শীতে ত্বক তার স্বাভাবিক উজ্জ্বলতা হারায়। তবে মেথি ব্যবহারের আপনি সহজেই ফিরে পেতে পারেন সেই হারানো উজ্জ্বলতা।

মেথি ও দুধ

মেথি ত্বক গভীর থেকে পরিষ্কার করে। এটি ত্বকের লোমকূপগুলো খুলে দেয় আর ত্বকের ভেতরে থাকা ময়লাগুলো খুব সহজে বের করে আনে। প্রথমে মেথি ৪-৫ ঘণ্টা ভিজিয়ে রেখে ব্লেন্ডারে পেস্ট করে নিন। এবার ১ টেবিল চামচ মেথি পেস্টের সাথে ২ চা চামচ কাঁচা দুধ ভাল করে মিশিয়ে মুখ ও গলায় লাগিয়ে ১৫-২০ মিনিট রাখুন। হালকা গরম পানি দিয়ে ভাল করে ধুয়ে নিন। সপ্তাহে ২-৩ দিন ব্যবহার করুন।

মেথি ও টক দই

টকদই ত্বকের উজ্জ্বলতা বাড়ায় তবে এর সাথে মেথি ব্যবহার করলে আরো ভাল ফল পাওয়া যাবে। ১ টেবিল চামচ মেথি গুড়া করে বা পেস্টের সাথে সমপরিমান টকদই মিশিয়ে মুখে ও গলায় লাগিয়ে রাখুন ৩০ মিনিট। এরপর ধুয়ে ময়েশ্চারাইজার ক্রিম লাগিয়ে নিন।

মেথি ও মধু

মেথি ও মধুর ব্যবহারে ত্বকের মরা চামড়া দূর হয়। ১ চা চামচ মেথি পেস্টের সাথে ১ চা চামচ মধু মিশিয়ে নিয়ে ত্বকে লাগিয়ে রাখুন ২০ -৩০ মিনিট। তারপর হালকা গরম পানি দিয়ে ধুয়ে নিন এবং টোনার লাগিয়ে নিন। গোলাপজলও লাগাতে পারেন।

মেথি ও অলিভ অয়েল

এটি রোদে পোড়া দাগ দূর করে। ২ টেবিল চামচ মেথি বীজ সিদ্ধ করে সেই পানি ছেঁকে ঠাণ্ডা করে ফ্রিজ এ রেখে দিন। প্রতিদিন রাতে ১ চা চামচ এই পানি ও ১ চা চামচ অলিভ অয়েল মিশিয়ে মুখে, গলায় ও হাতে লাগিয়ে ঘুমান।

মেথি ও গোলাপজল

১ টেবিল চামচ মেথি সারারাত ভিজিয়ে পেস্ট তৈরি করুন। এর সাথে ২ চা চামচ গোলাপজল ও ১ চা চামচ দই মেশান ও ত্বকে ব্যবহার করুন।

মেথি ও বেসন

মেথির পেস্টের সাথে অল্প পানি বা কাঁচা দুধ ও বেসন মিশিয়ে প্যাকটি ২৫-৩০ মিনিট মুখে রেখে পানি দিয়ে ধুয়ে ময়েশ্চারাইজার লাগিয়ে নিন।

(Visited 1 times, 1 visits today)

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*