সর্বশেষ

জেএমআই এলপি গ্যাস প্রকল্পে ৩৮০ কোটি টাকা ঋণ দিচ্ছে ছয়টি ব্যাংক

জেএমআই এলপি গ্যাস প্রকল্পে ৩৮০ কোটি টাকা ঋণ দিচ্ছে ছয়টি ব্যাংক

এলপি গ্যাস ও সিলিন্ডার উৎপাদন খাতে বিনিয়োগ করতে যাচ্ছে ওষুধ ও চিকিৎসা সরঞ্জাম উৎপাদন ও সরবরাহকারী জেএমআই গ্রুপ। চট্টগ্রামের সীতাকুণ্ডে নতুন এ প্রকল্প করবে প্রতিষ্ঠানটি। প্রকল্পটিতে ৩৮০ কোটি টাকা সিন্ডিকেট ঋণ সহায়তা করছে অগ্রণী ব্যাংক ও মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক। এছাড়া সিন্ডিকেট ঋণে যুক্ত রয়েছে এনআরবি ব্যাংক, উত্তরা ফিন্যান্স ও সৌদি বাংলাদেশ ইন্ডাস্ট্রিয়াল অ্যান্ড এগ্রিকালচারাল ইনভেস্টমেন্ট কোম্পানি (সাবিনকো)।

গতকাল রাজধানীর প্যান প্যাসিফিক সোনারগাও হোটেলে এক অনুষ্ঠানের মাধ্যমে এ-সংক্রান্ত চুক্তি স্বাক্ষর করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ। বিশেষ অতিথি ছিলেন অগ্রণী ব্যাংকের চেয়ারম্যান জায়েদ বখত।

প্রধান অতিথির বক্তব্যে প্রতিমন্ত্রী বলেন, বাসাবাড়িতে দুই চুলায় যে পরিমাণ গ্যাস ব্যবহার হয়, তা শিল্প-কারখানায় দিলে ২০০ মানুষের চাকরির ব্যবস্থা হয়। তাই বর্তমান সরকার রান্নার জন্য পাইপলাইনের গ্যাসের পরিবর্তে বোতলজাত গ্যাসের ব্যবহার বৃদ্ধির উদ্যোগ নেয়। গত কয়েক বছরে তা ব্যাপক সাড়া পেয়েছে। আমরা এখন এর দাম নিয়ন্ত্রণের চিন্তা করছি। এজন্য একটি নীতিমালা করা হচ্ছে।

তিনি বলেন, গ্যাস সংকট মেটানোর জন্য এলএনজি আমদানি করা হচ্ছে। এ বছরের মধ্যে গ্যাস সংকট দূর করা হবে। আগামীতে আমাদের সাশ্রয়ী ও নিরবচ্ছিন্ন জ্বালানি কীভাবে দেয়া যায়, তা নিয়ে কাজ করছি।

অগ্রণী ব্যাংকের চেয়ারম্যান জায়েদ বখত বলেন, রাষ্ট্রায়ত্ত ব্যাংক হিসেবে আমরা অনেকগুলো বেসরকারি বিদ্যুৎকেন্দ্রে অর্থায়ন করেছি। বোতলজাত গ্যাস এবং সিলিন্ডার তৈরিতে জেএমআই গ্রুপের নতুন এ উদ্যোগ অনেক আকর্ষণীয় মনে হওয়ায় অগ্রণী ব্যাংক এখানে অর্থায়নের সিদ্ধান্ত নিয়েছে।

জেএমআই গ্রুপের প্রতিষ্ঠাতা ব্যবস্থাপনা পরিচালক মোঃ আব্দুর রাজ্জাক বলেন, আমি কাজ করে এগিয়ে যেতে চাই, সাথে সাথে দেশের অর্থনীতিকেও এগিয়ে নিতে চাই। আপনারা আমাদের পাশে থাকলে আমরা আরও বেশি বৈদেশিক বিনিয়োগ আমাদের প্রিয় দেশে আনতে পারব এবং যাতে করে আমাদের অর্থনীতি হবে সমৃদ্ধশালী। তিনি, ছয়টি ব্যাংকসহ ২০০০ সালের শুরু থেকে যেসকল প্রতিষ্ঠান বিভিন্ন সময়ে জেএমআই-এর পাশে দাড়িয়েছেন তাদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।

অন্যদের মধ্যে বক্তব্য রাখেন এমটিবির চেয়ারম্যান হেদায়েতুল্লাহ, জেএমআই গ্এরুপের চেয়ারম্যান জনাব জাবেদ ইকবাল পাঠান, এমটিবির এমডি ও সিইও আনিস এ খান, অগ্রণী ব্যাংকের এমডি ও সিইও মোহাম্মদ শামস-উল ইসলাম, এনআরবি ব্যাংকের এমডি ও সিইও মেহমুদ হোসেন, সাবিনকোর এমডি কাজী শাইরুল হাসান, উত্তরা ফিন্যান্স এমডি ও সিইও এসএম শামসুল আরেফিন প্রমুখ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*