সর্বশেষ

নতুন প্রসেসর বাজারে আনছে হুয়াওয়ে

নতুন প্রসেসর বাজারে আনছে হুয়াওয়ে

প্রযুক্তি বিশ্বে চমক দিতে চাইছে চীনের প্রযুক্তিপণ্য নির্মাতা প্রতিষ্ঠান হুয়াওয়ে। এআরএমভিত্তিক নতুন সিপিইউ বাজারে আনার ঘোষণা দিয়েছে প্রতিষ্ঠানটি। হুয়াওয়ের প্রধান বিপণন পরিকল্পনা কর্মকর্তা উইলিয়াম ঝু গতকাল সোমবার চীনের শেনঝেনে কুনপেং ৯২০ প্রসেসর উদ্বোধন করেন।

হুয়াওয়ে কর্তৃপক্ষ জানিয়েছে, কুনপেং ৯২০ প্রসেসর মূলত বিগ ডেটা, ডিস্ট্রিবিউটেড স্টোরেজ এবং এআরএমভিত্তিক অ্যাপগুলোর কম্পিউটিং ক্ষমতা বৃদ্ধি করতে পারে। হুয়াওয়ে শিল্পক্ষেত্রে এআরএম ইন্ডাস্ট্রিকে এগিয়ে নিতে এবং কম্পিউটিং পারফরম্যান্সকে আরও উন্নত করতে কাজ করবে। এ ক্ষেত্রে তারা একটি উন্মুক্ত ইকোসিস্টেম গড়ে তোলায় আগ্রহী।

সিপিইউটি নকশা করা হয়েছে হুয়াওয়ের বিশেষ ৭ ন্যানোমিটার প্রযুক্তিতে। এটি অ্যালগরিদম-অপটিমাইজ অপশন ব্যবহার করে দ্রুতগতির প্রসেসিং ক্ষমতা নিশ্চিত করে।হুয়াওয়ের দাবি, নতুন সিপিইউ অন্যান্য সিপিইউয়ের চেয়ে ২৫ শতাংশ বেশি দক্ষতার সঙ্গে এবং ৩০ শতাংশ কম শক্তি খরচ করে কাজ করতে পারে। এটি ২ দশমিক ৬ গিগাহার্টজ ফ্রিকোয়েন্সিতে ৬৪ কোর ব্যবহার করে কাজ করে, যা মোট ৬৪ জিবিপিএস ব্যান্ডউইথ প্রদান করতে পারে।

উইলিয়াম ঝু বলেন, ‘গ্রাহকদের ভালো মানের সেবা দিতে হুয়াওয়ে কম্পিউটিং ক্ষেত্রে ক্রমাগতভাবে উদ্ভাবন করে গেছে। বর্তমানে বিভিন্ন অ্যাপ্লিকেশন এবং ডেটার ক্ষেত্রে বৈচিত্র্য আসার কারণে ব্যাপক মাত্রায় কম্পিউটিং প্রয়োজনীয় হয়ে দাঁড়িয়েছে। আমরা ইনটেল কোম্পানির সঙ্গে দীর্ঘদিনের অংশীদারত্বের ফলে বড় বড় সাফল্য অর্জন করেছি। একই সঙ্গে আমরা আইসিটি শিল্পের উন্নয়নে অবদান রেখে চলেছি। হুয়াওয়ে ও ইন্টেলের এই দীর্ঘমেয়াদি এবং কৌশলগত অংশীদারত্ব আগামী দিনেও বজায় থাকবে।

অনুষ্ঠানে হুয়াওয়ে কুনপেং ৯২০ দ্বারা চালিত তাইশান সিরিজের সার্ভার দেখিয়েছে হুয়াওয়ে। তাইশান ২০ শতাংশ উচ্চ কম্পিউটিং পারফরম্যান্স এবং অনেক কম বিদ্যুৎ খরচ করে বিভিন্ন প্রতিষ্ঠানকে সহায়তা দেবে।

(Visited 1 times, 1 visits today)

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*