সর্বশেষ

পানির নিচে ট্রেনে চড়ে মুম্বাই থেকে সংযুক্ত আরব আমিরাত!

পানির নিচে ট্রেনে চড়ে মুম্বাই থেকে সংযুক্ত আরব আমিরাত!

সংযুক্ত আরব আমিরাত প্রযুক্তির সদ্ব্যবহার করে সাড়া ফেলে দিচ্ছে বিশ্বব্যাপী। এবার পানির নিচে দুই হাজার কিলোমিটার দীর্ঘ রেলপথ তৈরির পরিকল্পনা করেছে মধ্যপ্রাচ্যের দেশটি। এই ডুবো রেলপথের মাধ্যমে সংযুক্ত আরব আমিরাতের পূর্ব উপকূলীয় সাম্রাজ্য ফুজেরাহ শহর থেকে মুম্বাইয়ে যাতায়াত করা যাবে।

আবুধাবিতে আয়োজিত সংযুক্ত আরব আমিরাত ও ভারতের মধ্যকার সম্মেলনে ডুবো রেলপথ নির্মাণের বিষয়টি সামনে এসেছে।

সংযুক্ত আরব আমিরাতের ন্যাশনাল অ্যাডভাইজর ব্যুরো লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান উপদেষ্টা আবদুল্লা আলজেহাই জানান, দ্রুতগতির ডুবো ট্রেনের মাধ্যমে ফুজেরাহ শহর ও মুম্বাইকে সংযুক্ত করার ভাবনা ও পরিকল্পনা সাজানো হয়েছে। ভারতের সঙ্গে দ্বিপাক্ষিক বাণিজ্য সম্পর্ক জোরদার করাই এই প্রকল্পের লক্ষ্য।
জানা গেছে, সংযুক্ত আরব আমিরাতের কাছ থেকে তেল পাবে ভারত। একইসঙ্গে নর্মদা নদীর অতিরিক্ত বিশুদ্ধ পানি পাইপলাইনের মাধ্যমে মধ্যপ্রাচ্যের দেশগুলোতে রফতানির সুযোগ সৃষ্টি হবে। এই পদক্ষেপ ভবিষ্যতে দুই দেশের অন্যান্য আমদানি-রফতানির পথকে গতিশীল করবে বলে আশাবাদী সংশ্লিষ্টরা।

আবদুল্লা আলজেহাই উল্লেখ করেছেন, এই ভাবনা বাস্তবায়নের জন্য অবশ্যই আরও সময় প্রয়োজন। কারণ অনেক যত্ন নিয়ে কাজটি করতে হবে। এই প্রকল্পে হাত দেওয়ার আগে বিভিন্ন দেশ ও শহরের সম্ভাব্যতা গবেষণা করতে চান তারা।

জানা গেছে, চীনও ডুবো রেলপথ নির্মাণের পরিকল্পনা এগিয়ে নিচ্ছে। অদূর ভবিষ্যতে পানির নিচে রেলপথের মাধ্যমে রাশিয়া, কানাডা ও যুক্তরাষ্ট্রের সঙ্গে সংযোগ ঘটাতে চায় চীনারা।এদিকে ২০২২ সালের মধ্যে ভারতের মুম্বাই ও আহমেদাবাদে দ্রুতগতির রেল সংযোগ চালু হওয়ার সম্ভাবনা রয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*