সর্বশেষ

সৌদি নারীরা এসএমএস-এ পাবেন বিবাহ বিচ্ছেদের খবর

সৌদি নারীরা এসএমএস-এ পাবেন বিবাহ বিচ্ছেদের খবর

বিয়ের সম্পর্ক সবার ক্ষেত্রেই যে স্থায়ী হয় তা কিন্তু নয়। আবার বিচ্ছেদের ধরণ নানা দেশে নানা রকম হয়ে থাকে। এবার বিবাহ বিচ্ছেদ নিয়ে সৌদি আরবে নতুন একটি আইন জারি করা হয়েছে, যার ফলে দেশটির নারীরা খুদে বার্তা বা এসএমএস এর মাধ্যমে তাদের বিচ্ছেদ কার্যকর হওয়ার তথ্য জানতে পারবেন। অর্থাৎ কারো বিচ্ছেদের আবেদন অনুমোদন হলে আদালত এসএমএস পাঠিয়ে তাদের নিশ্চিত করবে।

স্থানিয় বিভিন্ন নারী আইনজীবীরা বলছেন, এর ফলে হঠাৎ করে বিচ্ছেদের প্রবণতা বন্ধ হবে, যা দেশটিতে গোপন তালাক নামে পরিচিত। এ ধরণের বিচ্ছেদে স্ত্রীদের কোনো কিছু না জানিয়ে বিয়ে ভেঙ্গে দিতে পারতেন স্বামীরা।

কিন্তু নতুন আইনের মাধ্যমে নারীরা তাদের বৈবাহিক অবস্থা সম্পর্কে জানতে পারবেন এবং বিয়ের পরবর্তী ভরণপোষণের অধিকার রক্ষা করতে পারবেন।

গত বছর নারীদের গাড়ি চালনোর নিষেধাজ্ঞা তুলে নেয়া হয়েছিল। তবে এখনো অনেক ক্ষেত্রে নারীদের পুরুষ অভিভাবকদের তত্ত্বাবধানে থাকতে হয়।

এদিকে সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের বিভিন্ন সংস্কার কর্মসূচির অংশ হিসেবে নতুন এই পদক্ষেপ নেয়া হয়েছে বলে অনেকেই মনে করছেন।

তিনি এর আগে সৌদি নারীদের মাঠে গিয়ে ফুটবল ম্যাচ দেখার সুযোগ এবং পুরুষদের জন্য সংরক্ষিত চাকরিতে নারীদের চাকরির সুযোগ তৈরি করে দেন।

তবে একজন পুরুষ অভিভাবকের সম্মতি ছাড়া সৌদি আরবের নারীরা এখনো অনেক কাজ করতে পারেন না। এই অভিভাবকদের মধ্যে রয়েছে স্বামী, বাবা, ভাই অথবা ছেলে।

আর সে কাজগুলো হলো পাসপোর্টের জন্য আবেদন, বিদেশ ভ্রমণ, বিয়ে করা, ব্যাংকের হিসাব খোলা, কোনো ব্যবসা শুরু করা, অস্ত্রোপচার করা, কারাগার থেকে বের হওয়া ইত্যাদি।

সূত্র বিবিসি বাংলা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*