সর্বশেষ

আজ পবিত্র শবে কদরের মহিমান্বিত রজনী

আজ পবিত্র শবে কদরের মহিমান্বিত রজনী

আজ মঙ্গলবার দিবাগত রাত পবিত্র শবে কদর তথা মহিমান্বিত রজনী। যাকে আমরা লাইলাতুল কদরের রাত বলে থাকি। ধর্মপ্রাণ মুসলমানের কাছে এ রাত হাজার মাসের চেয়েও পুণ্যময়। পবিত্র ধর্মীয় গ্রন্থ আল কোরআন এই লাইলাতুল কদরে নাজিল হয়েছে। এই রাতে মহান আল্লাহ পাক মানবজাতির ভাগ্য নির্ধারণ করেন।  তাই মুসলিম উম্মাহ’র নিকট শবে কদরের গুরুত্ব ও ফজিলত অনেক। ধর্মপ্রাণ মুসলমানদের কাছে এই রাত অত্যন্ত পূণ্যময় ও মহাসম্মানিত।

বাংলাদেশসহ এই এশিয়া মহাদেশে অত্যন্ত ধর্মীয় ভাবগাম্ভীযের সঙ্গে পবিত্র শবে কদর পালন করে থাকেন।  ধর্মপ্রাণ মুসলমানগণ মঙ্গলবার ফজরের নামাজ আদায় করার আগ পর্যন্ত সারা রাত এবাদত বন্দেগিতে মশগুল থাকবেন। ফরজ নামাজ, নফল নামাজ আদায়, পবিত্র কোরান তেলাওয়াত, জিকির-আসকার, কবর জেয়ারত, মিলাদ মাহফিল ও দোয়া মোনাজাতের মধ্যদিয়ে পালিত হবে মহিমান্বিত এই রজনী। বিশেষ করে শবে কদরে ধর্মপ্রাণ মুসল্লিগণ কান্নাকাটি করে, একাগ্রচিত্তে এবাদত বন্দেগিতে মশগুল থাকবেন। নিজের, পরিবারের, আত্মীয় স্বজন ও দেশ জাতিসহ মুসলিম মিল্লাতের গুনাহ মাফ চাইবেন। বালা মুসিবত থেকে দেশ ও জাতির হেফাজত কামনা করবেন।

পবিত্র এই রজনীতে দুঃস্থদের মাঝে ভালো খাবার বিতরণ করেন ধর্মপ্রাণ মুসল্লিরা। কেউ কেউ বিলিয়ে দেন টাকা পয়সা। মিষ্টি হালওয়া ইত্যাদি দিয়ে একে অপরের মাঝে ভালবাসা বিনিময় করার দৃষ্টান্তও রয়েছে আমাদের সমাজে। মসজিদে মসজিদে মুসল্লির উপচে পড়া ভিড় থাকবে। জিকির আজকারের সুর আছড়ে পরবে সবখানে।

পবিত্র শবে কদর উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ পৃথক বাণী দেবেন।

প্রতিবছর রাষ্ট্রপতি তার বাণীতে সর্বশক্তিমান আল্লাহর দরবারে অশেষ রহমত ও বরকত কামনার পাশাপাশি দেশের অব্যাহত অগ্রগতি, কল্যাণ এবং মুসলিম উম্মাহর বৃহত্তর ঐক্য কামনা করে থাকেন।

রাষ্ট্রপতি ছাড়াও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দেন এই পবিত্র রজনিতে। প্রতিবছর তার বাণীতে পবিত্র রজনীতে মহান আল্লাহ রাব্বুল আলামিনের কাছে মাতৃভূমি বাংলাদেশ ও মুসলিম জাহানের উত্তরোত্তর উন্নতি, অব্যাহত শান্তি ও কল্যাণ কামনা করেন।

পবিত্র শবেকদর উপলক্ষে বুধবার সরকারি ছুটি ঘোষণা করা হয়েছে। দিবসটি উপলক্ষ্যে বায়তুল মোকাররমসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থাপনায় সাজ সজ্জা করা হয়েছে।এ উপলক্ষে বাংলাদেশ টেলিভিশন ও বেসরকারি টেলিভিশন চ্যানেল এবং বাংলাদেশ বেতার ও বেসরকারি রেডিও বিশেষ অনুষ্ঠানমালা প্রচার করবে।

পবিত্র শবে কদরের রাতে জাতীয় মসজিদ বায়তুল মোকাররমসহ দেশের সব মসজিদে রাতব্যাপী ওয়াজ মাহফিল, ধর্মীয় বয়ান ও আখেরি মোনাজাতের আয়োজন করা হবে। শবে কদরের নফল নামাজের পাশাপাশি সালাতুস তাসবিহও আদায় করা হবে।

মহিমান্বিত এই রজনীতে ইসলামিক ফাউন্ডেশনের উদ্যোগে বায়তুল মোকাররমে বাদ জোহর শবেকদরের গুরুত্ব ও তাৎপর্য তুলে ধরে ওয়াজ,মিলাদ মাহফিল অনুষ্ঠিত হবে

(Visited 1 times, 1 visits today)

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Research Publishing Academy in the UK
Research Publishing Academy in the UK