সর্বশেষ

আসছে ঘূর্ণিঝড় ‘পাবুক’, সমুদ্রবন্দরে সতর্কতা

আসছে ঘূর্ণিঝড় ‘পাবুক’, সমুদ্রবন্দরে সতর্কতা

বছরের শুরুতেই ঘূর্ণিঝড় ‘পাবুকের’ আভাস দিয়েছে আবহাওয়া অফিস। ঘূর্ণিঝড়টি থাইল্যান্ড উপসাগর থেকে পশ্চিম-উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হয়ে আন্দামান সাগর ও তৎসংলগ্ন এলাকায় রয়েছে।

পাবুকের কারণে চট্টগ্রাম, কক্সবাজার, মংলা ও পায়রা সমুদ্রবন্দরকে ২ নম্বর দূরবর্তী হুঁশিয়ারি সংকেত দেখাতে বলেছে আবহাওয়া অফিস। রোববার সকালে পতেঙ্গা আবহাওয়া অধিদফতরের আবহাওয়াবিদ মাজহারুল ইসলাম বিষয়টি নিশ্চিত করেছেন।

শনিবার বিকেলে ঘূর্ণিঝড়টি চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে ১ হাজার ৫৭০ কিলোমিটার দক্ষিণপূর্বে আর কক্সবাজার সমুদ্রবন্দর থেকে ১ হাজার ৪৮৫ কিলোমিটার দক্ষিণপূর্বে অবস্থান করছিল।

এছাড়া মংলা সমুদ্রবন্দর থেকে ১ হাজার ৭১০ কিলোমিটার দক্ষিণপূর্বে এবং পায়রা সমুদ্র বন্দর থেকে ১ হাজার ৬২৫ কিলোমিটার দক্ষিণপূর্বে অবস্থান করছিল। এটি আরো ঘণীভূত হয়ে উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হতে পারে।

ঘূর্ণিঝড় কেন্দ্রের ৫৪ কিলোমিটারের মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ৬২ কিলোমিটার। এটি দমকা অথবা ঝড়ো হাওয়ায় রূপ নিয়ে ৮৮ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে। ঘূর্ণিঝড় কেন্দ্রের কাছাকছি সাগর খুবই উত্তাল রয়েছে বলে আবহাওয়ার বিশেষ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে।

পাবুকের কারণে উত্তর বঙ্গোপসাগর ও গভীর সমুদ্রে অবস্থানরত সব মাছ ধরার নৌকা ও ট্রলারকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি এসে সাবধানে চলাচল করতে বলা হয়েছে।

(Visited 1 times, 1 visits today)

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Research Publishing Academy in the UK
Research Publishing Academy in the UK