সর্বশেষ

এবার হালাল মাংস রপ্তানি করার উদ্যোগ নিল সরকার

এবার হালাল মাংস রপ্তানি করার উদ্যোগ নিল সরকার

ইউরোপ ও আমেরিকায় হালাল মাংস রপ্তানি করার পরিকল্পনা গ্রহণ করেছে সরকার। একই সাথে বিদেশের আদলে রান্না করা কৌটাজাত মাংসও দেশের বাজারে বিক্রির চিন্তা করছে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়।

বৃহস্পতিবার মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী নারায়ণ চন্দ্র চন্দ এ তথ্য জানান। তিনি বলেন, মাংস উৎপাদনে বাংলাদেশ সাম্প্রতিক বছরগুলোয় অসামান্য উন্নতি করেছে। ৪০ হাজার কোটি টাকা বিনিয়োগ হয়েছে। আগামী ৫ বছরে এ শিল্পে বিনিয়োগ দাঁড়াবে ৬০ হাজার কোটি টাকা।

মন্ত্রী জানান, বিদেশি ক্রেতারা বিশ্বাস করেন, বাংলাদেশে উৎপাদিত মাংস স্বাদে অতুলনীয়। তাই তাদের আগ্রহ বেশি। ব্রাজিল সরকার হালাল মাংস রপ্তানিসহ বাংলাদেশের প্রাণিসম্পদ খাতে কারিগরি সহযোগিতা দিতে চায় বলে জানান প্রাণিসম্পদমন্ত্রী।

তিনি বলেন, বৃহস্পতিবার বাংলাদেশে ব্রাজিলের রাষ্ট্রদূত জোয়াও তাবাজারা এ সংক্রান্ত একটি আনুষ্ঠানিক প্রস্তাব হস্তান্তর করেছেন। আমরা তাদের প্রস্তাবটি মন্ত্রণালয়ের মাধ্যমে পরীক্ষা পর নিজেদের মতামত জানাব।

প্রাণিসম্পদ মন্ত্রণালয় সূত্র জানায়, আগামী ১৫ জুলাই মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রীর নেতৃত্বে একটি দলের ব্রাজিল সফর করার কথা রয়েছে। এ সময় দুদেশের মধ্যে সমঝোতা স্মারক সই হতে পারে।

বাংলাদেশের মাংসের বার্ষিক চাহিদা ৭০ লাখ টন, যার পুরোটাই এখন দেশে উৎপাদিত হচ্ছে বলে জানান প্রাণিসম্পদমন্ত্রী নারায়ণ চন্দ্র চন্দ।

বর্তমানে সারাবিশ্বে হালাল মাংসের বাজার চার ট্রিলিয়ন মার্কিন ডলারের (এক লাখ কোটি ডলারে এক ট্রিলিয়ন)। ফলে এই বাজারে বাংলাদেশও ঢুকতে চায় বলে মন্তব্য করেন তিনি।

(Visited 1 times, 1 visits today)

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Research Publishing Academy in the UK
Research Publishing Academy in the UK