সর্বশেষ

ঐতিহ্যবাহী নারিকেল বাড়ীয়া মাধ্যমিক বিদ্যালয়।

nbঐতিহ্যবাহী নারিকেল বাড়ীয়া মাধ্যমিক বিদ্যালয়।

যশোর জেলার বাঘারপাড়া থানাধীন নারিকেল বাড়ীয়া মাধ্যমিক বিদ্যালয় । বিদ্যালয়টি ১৯১৭ সালে এম ই স্কুল হিসাবে প্রথম আত্মপ্রকাশ করে।তখন কাঁচা দেওয়াল টিন শেড ঘরে স্কুলের কার্যক্রম শুরু হয়। বিদ্যালয়টি প্রতিষ্ঠার জন্য যাদের ঐকান্তিক প্রচেষ্ঠা ও অক্লান্ত পরিশ্রম স্বরনীয় তারা হলেন-বাবু বৈদ্যনাথ কুন্ডু (নারিকেল বাড়ীয়া) মোঃ ইমান আলী মোল্লা(বয়রা) মুন্সি তানজুয়ার রহমান (ইন্দ্রা) প্রমূখ।

পরবর্তীতে প্রতিষ্ঠানটি ১৯৪৭ সালে হাইস্কুলে উন্নীত হয়।১৯৪৭ সালে ভারত উপমহাদেশ বিভক্তির পর স্কুলের উন্নতির জন্য বিশেষ অবদান রাখেন-পীর মোঃ আব্দুর রহিম(দয়ারাম পুর)বাবু নিত্যনন্দ সাহা(নাঃবাড়ীয়া)বাবু জগদীশ চন্দ্র সাহা(নাঃবাড়ীয়া)মোঃ দলিল উদ্দিন বিশ্বাস(খানপুর) মোঃ আব্দুস সামাদ(ক্ষেত্রপালা) প্রমুখ।

১৯৭১ মুক্তিযুদ্ধ চলাকালে স্কুলটিতে রাজাকারেরা ক্যাম্প স্থাপন করেন।আর এ সময় স্কুলের অনেক প্রয়োজনীয় কাগজ পত্র নষ্ট হয়ে যাই। স্বাধীনতার পর অত্র স্কুলের দুই জন জনপ্রিয় শিক্ষক খুন হন।তাদেরকে বিদ্যালয়ের আঙ্গিনায় সমাধিস্থ করা হয়। এই বিদ্যালয় থেকে পড়াশোনা করে অনেক ছাত্র-ছাত্রী আজ বাংলাদেশের বিভিন্ন গুরুত্বপুর্ণ পদে থেকে দেশ ও জনগনের সেবা করে চলেছেন।

 

রিপোর্টটি তৈরি করেছেনঃ মোঃ আব্দুল আওয়াল।

প্রভাষক, দয়ারামপুর সিদ্দিকিয়া ফাযিল মাদ্রাসা।

(Visited 1 times, 1 visits today)

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Research Publishing Academy in the UK
Research Publishing Academy in the UK