সর্বশেষ

কাল এই গরমে স্বস্তি মিলতে পারে

গ্রীষ্ম আসতেই কী বৃষ্টিটাই শুরু হয় এবার! দিন নেই, রাত নেই কেবল বৃষ্টি আর ঝড়। গত শুক্রবারও সারাটা দিন ঝুম বৃষ্টি হলো রাজধানী ঢাকাসহ সারা দেশে। কিন্তু এরপর থেকে সব যেন ওলট-পালট। গত শনিবার ছিল ভ্যাপসা গরম। গতকাল রোববারও বেহাল দশা। উত্তরের জেলা রাজশাহীসহ অন্যান্য জায়গায়, দক্ষিণে যশোর, খুলনায় দাবদাহ আসি আসি করছিল। তবে উত্তরাঞ্চলে বয়ে যায় কালবৈশাখী। সঙ্গে ছিল প্রচুর বৃষ্টি।

আজ সোমবার কিছুটা গরম পড়লেও বৃষ্টি-ঝড়ের ঝাপটা আগামীকাল মঙ্গলবার লেগে যেতে পারে রাজধানী ঢাকায়। বৃষ্টি হলে ভ্যাপসা গরম কমে আসতে পারে বলে জানান আবহাওয়াবিদেরা।

গতকাল দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল যশোরে ৩৬ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস। ঢাকায় ছিল ৩৫ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস।

গরম পড়ার কারণ সম্পর্কে আবহাওয়াবিদ রুহুল কুদ্দুস বলেন, দক্ষিণে বঙ্গোপসাগর থেকে এখন বাতাসে প্রচুর জলীয় বাষ্প আসছে। বাতাসে এই জলীয় বাষ্পের পরিমাণ বেশি হলে তাপমাত্রা বাড়ে এবং মানুষের শরীরে প্রচুর ঘাম হয়। এতে অস্বস্তি অনুভব হয়। তবে দক্ষিণ দিক থেকে আসা বাতাস উত্তরে গিয়ে বাধা পাচ্ছে। এই পুবালি বায়ুর সঙ্গে পশ্চিমা বায়ুর মিলনে উত্তরাঞ্চলে কালবৈশাখী বয়ে গেছে। এর ফলে প্রচুর বৃষ্টি হয়েছে এসব অঞ্চলে। ঢাকাসহ দেশের মধ্যাঞ্চলে আগামীকাল থেকে বৃষ্টি হতে পারে।

আবহাওয়া অধিদপ্তর জানায়, গতকাল সকাল ছয়টা থেকে আজ সকাল ছয়টা পর্যন্ত সবচেয়ে বেশি বৃষ্টি হয়েছে রংপুরে ৮৮ মিলিমিটার। এ ছাড়া রাজারহাটে ৮৭, সৈয়দপুরে ৪৭, ডিমলায় ৭৪, দিনাজপুরে ২৪, বগুড়ায় ১৫, নেত্রকোনায় ১৮ ও তেঁতুলিয়ায় ১৯ মিলিমিটার বৃষ্টি হয়েছে।

(Visited 1 times, 1 visits today)

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Research Publishing Academy in the UK
Research Publishing Academy in the UK