সর্বশেষ

পরিকল্পনার কিন্তু ‘বি-প্ল্যান’ও থাকতে পারে!

পরিকল্পনার কিন্তু ‘বি-প্ল্যান’ও থাকতে পারে!

শিবিরের মহা পরিকল্পনা এই ‘কোটা বিরোধী আন্দোলন’! “মাননীয় প্রধানমন্ত্রীর আন্দোলনে পানি”…. পরিকল্পনার কিন্তু ‘বি-প্ল্যান’ও থাকতে পারে!

শিবির ২০১৫ সালের আন্দোলনের পরবর্তীতে যখন দেখলো তাদের কর্মীরা প্রশাসনের কড়া নজরদারীতে, মামলায় মামলায় জর্জরিত হচ্ছে তখনই নিল আন্ডারগ্রাউন্ড রাজনীতির কৌশল। বেশির ভাগ কর্মীদের বিভিন্ন ভাবে বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের ছাত্রলীগে অনুপ্রবেশ করাল ‘এক ঢিলে দুই পাখি’ অর্থ্যাৎ ছাত্রলীগে অন্তর্কোন্দল সৃষ্টি এবং সরকারী চাকরি বাগিয়ে নেয়া। বর্তমানে সরকারী চাকুরিতে কঠোর ভাবে ‘ভেরিফিকেশন’ হয় ফলে ছাত্রলীগে পদপদবিধারী প্রাক্তন শিবির নেতা-কর্মীরা সহজেই সরকারী চাকুরিতে ঢুকছে, এক সময় হয়ত প্রশাসনটা দখল করবে শিবিরেরা নতুবা ভিতরে ভিতরে কোটা সংস্কারের আন্দোলনের ন্যায় বিদ্রোহ সৃষ্টি করে প্রশাসন যন্ত্রকে বিকল করবে।

বর্তমান কোটা সংস্কার আন্দোলনও ‘এক ঢিলে দুই পাখি মারার কৌশল’, এক সারা দেশে নির্বাচনের আগে সরকার বিরোধী মনোভাব তৈরি করা আর সরকার দাবি মেনে নিলে মুক্তিযোদ্ধা-তাদের প্রজন্মকে সরকার থেকে দূরে ঠেলে দেয়া। আপত দৃষ্টিতে তাদের একটা কৌশল সফল, বিভিন্ন পদধারী ছাত্রলীগের কর্মীদের আন্দোলনের সামনের কাতারে সামিল করে ‘শিবির’ প্রভাবমুক্ত বুঝানোর অপকৌশল আর তাদের দীর্ঘদিনের স্বাদ “শাহাবাগ চত্ত্বর” দখল। এখন মাননীয় প্রধানমন্ত্রীর ঘোষণা অনুযায়ী কোটা বাতিলের প্রজ্ঞাপন হলেই কি মনে করেন আন্দোলনের মূল উদ্দেশ্য পূরণ হবে??? হবে না বরং তাদের “প্ল্যান-বি” নিয়ে মাঠে নামবে। নুরু/রাশেদ/রাতুল গং দের কাউকে হত্যা করার মধ্যেই দিয়ে বিএনপি-জামাত তাদের দ্বিতীয় ইনিংস খেলবে।

সামনে নির্বাচন, ছাগল গুলোকে খোয়ার বন্দি না করলে একটা অঘটন ঘটতে পারে!!

সরদার ফরিদ আহমেদের ফেসবুক থেকে:

(Visited 1 times, 1 visits today)

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Research Publishing Academy in the UK
Research Publishing Academy in the UK