সর্বশেষ

বৃদ্ধি পেতে পারে বৃষ্টির প্রবণতা

বৃদ্ধি পেতে পারে বৃষ্টির প্রবণতা

দেশে চলে এসেছে মৌসুমি বায়ু, এর ফলে বাড়তে পারে বৃষ্টি। আবহাওয়ার পূর্বাভাসে এমনটাই জানিয়েছে।

বঙ্গোপসাগর থেকে উপকূল অতিক্রম করে আসলো মৌসুমি বায়ু। দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু ঢাকা বিভাগের পূর্বাঞ্চলসহ চট্টগ্রাম ও সিলেট বিভাগ পর্যন্ত অগ্রসর হয়েছে। পশ্চিমা লঘুচাপ বিহার এবং তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। এর একটি বর্ধিতাংশ গাঙ্গেয় পশ্চিমবঙ্গ হয়ে উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে।

আবহাওয়াবিদদের মতে, গত বছরের তুলনায় এবার প্রায় দুই সপ্তাহ আগেই মৌসুমি বায়ু চলে এসেছে দেশে।

শনিবার (০২ জুন) সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টায় আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অনেক জায়গায় এবং রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ, খুলনা ও বরিশাল বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ী দমকা অথবা ঝড়ো হাওয়া ও বিজলি চমকানোসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রবৃষ্টি হতে পারে। সেইসঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারি থেকে ভারি বর্ষণও হতে পারে।

আবহাওয়ার পূর্বাভাসে আরও বলা হয়, দিনের তাপমাত্রা দেশের উত্তর-পশ্চিমাঞ্চলে সামান্য বৃদ্ধি পেতে পারে এবং তা অন্যত্র সামান্য হ্রাস পেতে পারে এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

পরবর্তী ৪৮ ঘণ্টার আবহাওয়ার অবস্থায় বলা হয়, এই সময়ে সামান্য পরিবর্তন হতে পারে আবহাওয়া। আর বর্ধিত পাঁচ দিনের আবহাওয়ার অবস্থায় বলা হয়েছে, দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু দেশের অবশিষ্টাংশে অগ্রসর হতে পারে। এছাড়া বৃষ্টি/বজ্রবৃষ্টির প্রবণতা বৃদ্ধি পেতে পারে।

(Visited 1 times, 1 visits today)

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Research Publishing Academy in the UK
Research Publishing Academy in the UK