সর্বশেষ

মিসরে উদ্বোধন হল সর্ববৃহৎ মসজিদ

মিসরে উদ্বোধন হল সর্ববৃহৎ মসজিদ

বেশ অনেক আগেই মিসরের রাজধানী কায়রোর পূর্ব দিকে লোহিত সাগরের উপকূলে প্রশাসনিক রাজধানী হিসেবে নতুন একটি নগর গড়ে তোলার ঘোষণা দিয়েছিলো দেশটির সরকার। সে অনুযায়ী নগর নির্মাণের কাজও শুরু হয়েছে।

কায়রোর ভিড়, আর পরিবেশর ওপর চাপ কমাতে নতুন রাজধানী তৈরির পরিকল্পনা করা হয়েছে। নতুন রাজধানীটি আয়তনের দিক থেকে হবে সিঙ্গাপুরের সমান। যাতে লন্ডনের হিথ্রোর চেয়ে বড় একটি বিমানবন্দর ছাড়াও থাকবে আধুনিক সব স্থাপত্যকর্ম।

তবে শহরটির নাম এখনও ঠিক করা হয়নি। দ্রুতগতিতে এগিয়ে চলছে নতুন রাজধানীর অবকাঠামো উন্নয়নের কাজ। এ কাজের অংশ হিসেবে নতুন প্রশাসনিক রাজধানীতে মধ্যপ্রাচ্যের বৃহত্তম মসজিদ উদ্বোধন করা হয়েছে।

রোববার (৬ জানুয়ারি) মিসরের নতুন প্রশাসনিক রাজধানীতে এক বর্ণাঢ্য অনুষ্ঠানের মাধ্যমে মধ্যপ্রাচ্যের বৃহত্তম মসজিদ ‘আল ফাতাহ আল আলিম’ উদ্বোধন করেন প্রেসিডেন্ট আবদেল ফাতাহ আল সিসি।

মসজিদের উদ্বোধনী অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন- আল আজহার বিশ্ববিদ্যালয়ের গ্র্যান্ড ইমাম আহমেদ তাইয়েব ও ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসসহ বিভিন্ন মুসলিম দেশের রাষ্ট্রদূতরা। নবনির্মিত মসজিদটি প্রাচীন ইসলামি স্থাপত্যের শৈলীতে নির্মিত হয়েছে। মিসরের দাবি, এটি আরব দেশসমূহের মধ্যে সর্ববৃহৎ মসজিদ। মসজিদটিতে ৯০ মিটার উচ্চতার ৪টি মিনার এবং প্রধান একটি গম্বুজ রয়েছে। এ ছাড়া আরও ছোট ছোট ৪টি গম্বুজ আছে। এই মসজিদে একসঙ্গে ১৬ হাজার পুরুষ মুসল্লি এবং ৩ হাজার নারী মুসল্লির নামাজ আদায়ের ব্যবস্থা রয়েছে। মসজিদের সঙ্গে একটি কোরআন হেফজ সেন্টার (হেফজ মাদরাসা) এবং ৩০০ শয্যাবিশিষ্ট একটি হাসপাতাল নির্মাণ করা হয়েছে।

(Visited 1 times, 1 visits today)

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Research Publishing Academy in the UK
Research Publishing Academy in the UK