সর্বশেষ

৩০ লাখ শহীদের স্মরণে লাগানো হবে ৩০ লাখ গাছ

মুক্তিযুদ্ধের ৩০ লাখ শহীদের স্মৃতির স্মরণে এবারের বৃক্ষ রোপন দিবসে সারা দেশে ৩০ লাখ গাছের চারা রোপন করবে সরকার।

সোমবার পরিবেশ ও বনমন্ত্রী আনিসুল ইসলাম মাহমুদ সচিবালয়ে সাংবাদিকদের উপস্থিতিতে এক আন্তঃমন্ত্রণালয় সভায় এ তথ্য জানান।

প্রাথমিক ও গণশিক্ষা মোস্তাফিজুর রহমান ফিজার এবং কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের প্রতিমন্ত্রী কাজী কেরামত আলী এই সভায় উপস্থিত ছিলেন।

পরিবেশ ও বনমন্ত্রী আরও বলেন, আগামী ২৬ জুন বৃক্ষরোপন দিবস পালনের জন্য প্রধানমন্ত্রীর কাছে সারসংক্ষেপ পাঠানো হয়েছে। প্রধানমন্ত্রী যেদিন ওই দিবসটি পালনের জন্য দিন নির্ধারণ করবেন সেদিন গাছ লাগানো হবে।

“মুক্তিযুদ্ধের ৩০ লাখ শহীদের প্রতি শ্রদ্ধা নিবেদনের জন্য আমরা এ উদ্যোগ নিয়েছি। এতে এক দিকে আমরা শহীদদের প্রতি শ্রদ্ধা জানানোর পাশাপাশি দেশের পরিবেশ ও প্রতিবেশ রক্ষায় ভূমিকা রাখতে পারব।”

মন্ত্রী জানান, প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয়ের পাশাপাশি কারিগরি শিক্ষা প্রতিষ্ঠান ও মাদ্রসার শিক্ষার্থীদের মাধ্যমে এই কর্মসূচি বাস্তবায়ন করা হবে। প্রাথমিক বিদ্যালয়ে বর্তমানে এক কোটি ১৭ লাখ ছাত্র-ছাত্রী রয়েছে, তাদের কাজে লাগিয়ে এই কর্মসূচি সফল করা হবে।

বৃক্ষরোপণের জন্য আগ থেকে স্থান নির্বাচন ও প্রয়োজনীয় প্রস্তুতি নিতে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়কে আনুষ্ঠানিকভাবে চিঠি দিয়েছে পরিবেশ ও বন মন্ত্রণালয়।

প্রধান বন সংরক্ষক মোহাম্মদ সফিউল আলম চৌধুরী জানিয়েছেন, ইতোমধ্যে গাছের চারা উৎপাদনের জন্য বন বিভাগ প্রস্তুতি শুরু করেছে।

(Visited 1 times, 1 visits today)

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Research Publishing Academy in the UK
Research Publishing Academy in the UK